শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

চলছে ” অলস ” গ্রেফতার , ইতিমধ্যে পুলিশের কব্জায় ১০০০০জন –

ডেক্স নিউজ – ফিলিপাইনে প্রায় ১০ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে সে দেশের পুলিশ । পুলিশ গত দুই সপ্তাহ ধরে রাস্তায় ঘুরে বেড়ানো “অলস বা অকর্মন্যদের ” গ্রেফতার করে প্রেসিডেন্ট রদ্রিগো দুর্য়াতের নির্দেশে । ধারণা করা হয় জনগণের জন্য সম্ভাব্য অরাজকতা সৃষ্টির আশঙ্কায় এই অলসদের গ্রেফতারে নির্দেশ দেওয়ার পর এই অভিযান চালানো হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা সূত্রে জানা যায় , গ্রেফতারকৃতদের বেশিরভাগই মেট্রোপলিটন এলাকার পুরুষ। এটাই ফিলিপাইনের সবচেয়ে বেশি ঘনবসতিপূর্ণ এলাকা। পুলিশ কিছু এলাকায় নারী ও অপ্রাপ্ত বয়স্কদেরও গ্রেফতার করেছে। কারফিউ চলার সময়ে তাদেরকে রাস্তায় অবস্থানে গ্রেফতার করা হয়।

রাজধানী ম্যানিলার একটি বড় জেলার পুলিশ প্রধান জেনারেল জোসেলিটো দাবি করেছেন , তারা কোনও অলসকে গ্রেফতার করছেন না। তিনি বলেন, আমরা একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে চাই। আমরা চেষ্টা করছি রাস্তায় অর্ধ নগ্ন হয়ে ঘুরে বেড়ানো, প্রকাশ্যে প্রস্রাব ও মদ্যপান বন্ধ করতে। এসবের বিরুদ্ধেই অভিযান চলছে।

২০১৫ সালে ম্যানিলায় লোক সংখ্যা ছিল ১২.৮ মিলিয়ন। এই হিসেবে প্রতি বর্গকিলোমিটারে শহরটিতে বাস করছেন ২০ হাজার ৭৮৫ জন।

বস্তি এলাকাগুলোতে অনেক মানুষই খোলা আকাশের নিচে বাস করেন। দেশটির গরম আবহাওয়ার কারণে অনেক পুরুষ প্রকাশ্যে কাঁধে শার্ট ঝুলিয়ে চলাফেরা করেন। এখন এমন আচরণকে অপরাধ হিসেবে গন্য করা হচ্ছে।

এই অলস গ্রেফতার প্রেক্ষাপটে , মানবাধিকার সংগঠনগুলো এই অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে। এসব সংগঠন এই অভিযানকে ‘গরিববিরোধী’ আখ্যায়িত করেছে। যদিও ফিলিপাইনে এই অলস গ্রেফতারের বিরুদ্ধে কোন প্রতিবাদ চোখে পড়ছে না । পরিস্থিতি যাই হোক ফিলিপাইনের প্রেসিডেন্ট এই অলস গ্রেফতার অভিযান থেকে পিছু হাটবেন কিনা সংশয় হিসাবে দেখুছে দেশটির সচেতন নাগরিকরা ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com